শিরোনাম:
ঢাকা, ফেব্রুয়ারী ২২, ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫

Demo Newspaper
শনিবার, ১ আগস্ট ২০১৫
প্রথম পাতা » তথ্য প্রযুক্তি » বাংলা ভাষায় এলিয়েনের কাছে বার্তা!
প্রথম পাতা » তথ্য প্রযুক্তি » বাংলা ভাষায় এলিয়েনের কাছে বার্তা!
১ বার পঠিত
শনিবার, ১ আগস্ট ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলা ভাষায় এলিয়েনের কাছে বার্তা!

---
১৯৭৭ সালে এলিয়েনদের উদ্দেশ্যে বাংলা ভাষায় একটি বার্তা পাঠিয়েছিলেন নাসার গবেষকেরা। এলিয়েন বা ভিন গ্রহবাসী কী বাংলা ভাষা বুঝতে পারবে? বিজ্ঞানীরা এখনো হয়তো তাঁদের খুঁজে পাননি, কিন্তু দীর্ঘদিন ধরেই বুদ্ধিমান ভিন গ্রহবাসীর খোঁজ চালিয়ে যাচ্ছেন তাঁরা। সে লক্ষ্যেই বিভিন্ন দেশের মানুষের ভাষায় এলিয়েনদের সম্বোধন করে তাদের উদ্দেশ্যে অডিও বার্তা পাঠিয়েছিলেন গবেষকেরা।
এলিয়েনদের জন্য নাসার গবেষকেরা যেসব শব্দ বা বার্তা পাঠিয়েছিলেন সেগুলো এখন শোনার সুযোগ করে দিচ্ছে নাসা। ‘সাউন্ডক্লাউড’ নামে একটি অনলাইন অডিও ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্ম উন্মুক্ত করেছে নাসা যেখানে ‘গোল্ডেন রেকর্ড’ শোনার ব্যবস্থা রয়েছে।
১৯৭৭ সালে মহাকাশে পাঠানো ভয়েজার নভোযানে নাসার গবেষকেরা যে বার্তাগুলো পাঠিয়েছিল সেগুলোকে ‘গোল্ডেন রেকর্ডস’ বলা হচ্ছে।
ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন ভাষাভাষী মানুষ ও সংস্কৃতি ও যুগ থেকে নির্বাচিত সংগীত এবং বিশ্বের ৫৫টি ভাষায় সম্বোধন রেকর্ড করা হয়। এর মধ্যে বাংলা, হিন্দি, মারাঠি ভাষাও রয়েছে।
বাংলায় যে বার্তাটি রেকর্ড করা হয়েছিল তাতে বলা হয়েছে, ‘নমস্কার, বিশ্বে শান্তি হোক’। এ ধরনের বার্তা ছাড়াও পৃথিবী থেকে বৃষ্টির শব্দ, মানুষের হৃৎস্পন্দন ও পাথুরে যন্ত্রপাতির ব্যবহারের শব্দ রেকর্ড করে ভয়েজারে করে পাঠানো হয়েছিল।
নতুন করে সাউন্ডক্লাউড তৈরি প্রসঙ্গে নাসা জানিয়েছে, অনলাইন বা ওয়েবে এ ধরনের সাউন্ড ক্লিপ রয়েছে কিন্তু এগুলোর মান খুব উন্নত নয়। উন্নত মানের অডিও শোনাতে এই পদক্ষেপ নিয়েছে তারা।১৯৭৭ সালের ২০ আগস্ট ভয়েজার ২ ও ৫ সেপ্টেম্বর ভয়েজার ১ উৎক্ষেপণ করে নাসা। এই দুটি নভোযানেই গোল্ডেন রেকর্ড রাখা আছে। এই দুটি নভোযান এখন পৃথিবী থেকে বহুদূরে, মানুষের তৈরি অন্য কোনো বস্তু যেখানে কোনো দিন যেতে পারেনি। পৃথিবী থেকে এক হাজার ২০০ কোটি মাইল দূরে ভয়েজার ১।
এলিয়েনদের উদ্দেশ্যে পাঠানো বাংলা সম্বোধন শুনতে পারবেন এই লিংক থেকে



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)